আজ : ০৯:৩৬, মে ৩০ , ২০২০, ১৬ জ্যৈষ্ঠ, ১৪২৭
শিরোনাম :

ফ্রান্সে রাজনৈতিক আশ্রয় প্রার্থনায় এসেছে আইনের সংশোধনী

সৈয়দ আবুল হাসান (সবুজ), ফ্রান্স থেকে ::

আপডেট:০৪:০৮, নভেম্বর ২৫ , ২০১৫
photo



ফ্রান্সে রাজনৈতিক আশ্রয় প্রার্থনায় যে সমস্ত পরিবর্তন এসেছে তা যাদের প্রয়োজন এখনই ভালভাবে বুঝে নেওয়া দরকার ।
আশ্রয় অধিকার আইনের সংশোধনী গত ১৫ই জুলাই ২০১৫ তারিখে ফ্রান্সের জাতীয় সংসদ থেকে পাশ হওয়ার পর ২৯/০৭/২০১৫ তারিখে স্বাক্ষর করা হয় এবং ৩০/০৭/২০১৫ তারিখে ইহা অফিসিয়াল জার্নালে প্রকাশিত হয়। উক্ত আইনের বেশ ‌কিছু ধারা ২০শে জুলাই ২০১৫ তারিখ হতে যে সমস্ত আবেদন নিবন্ধিত হয়েছে তাদের ক্ষেত্রে প্রযোজ্য হলেও, ২রা নভেম্বর ২০১৫ তারিখ হতে অধিকাংশ ধারা সরকারীভাবে কার্য্কর করা হয়েছে। প্রধান প্রধান সংশোধনীসমুহ সংক্ষেপে নিন্মে তুলে ধরা হলোঃ—
১) অগ্রাধিকার প্রক্রিয়া (Procédure Prioritaire) এর নাম বদলে রাখা হয়েছে দ্রুত প্রক্রিয়া (Procédure Accélérée)।
২) প্রিফেকচার এবং OFII থেকেই প্রাথমিক সকল কার্যাবলী সম্পন্ন হবে। তথাপীও প্রিফেকচারে যাওয়ার পূর্বে একটি সংস্হায় (যেমনঃ COALLIA) যেতে বলা হয়েছে, যাদের দায়িত্ব প্রাথমিক কাজগুলি করা, যেমনঃ আশ্রয় আবেদনের অনলাইন ফর্ম পুরণ করা, প্রিফেকচারের রন্দেভ্যুঁ (Rendez-vous) নেয়া, ছবি তোলা ইত্যাদি। ৩ (তিন) দিনের ভিতর আশ্রয় আবেদন নিবন্ধন করা যাবে, তবে সর্বোচ্চ ১০ (দশ) দিন ও লাগতে এ প্রক্রিয়ায়। প্রাথমিক পর্যায়ে কোন ঠিকানা বা ডমিসিল লাগবে না। ফ্রান্সে প্রবেশের ১২০ দিনের মধ্যে আশ্রয় আবেদন না করলে তার আবেদন পরীক্ষা করা হবে Procédure Accélérée অনুসারে।
৩) রাজনৈতিক আশ্রয়প্রার্থীগণকে ফ্রান্সের সর্বত্র বসবাসের জন্য পাঠানো হতে পারে। সরকারি বাসস্হান বাধ্যতামুলক করা হয়েছে। তবে বাসার জন্য ৭ (সাত) দিন অপেক্ষা করতে বলা হচ্ছে।
৪) ২০১৭ সাল হইতে সকল সকল আশ্রয় আবেদন স্বাভাবিক প্রক্রিয়ায় (Procédure Normale) নয় মাসের মধ্যে সম্পন্ন করা হবে এক্ষেত্রে (OFPRA তিন মাস এবং আপিলের সময় এক মাস ও CNDA পাঁচ মাস)। দ্রুত প্রক্রিয়া (Procédure Accélérée) অনুসারে একটি আবেদন তিন (তিন) মাসের মধ্যে শেষ হবে (OFPRA এক মাসের কম এবং ১ মাস আপিলের সময় ও CNDA পাঁচ সপ্তাহ)। OFPRA এবং CNDA উভয়ই Procédure Accélérée এর কোন আবেদনের নথি Procédure Normale এ স্হানান্তর করতে পারবে।
৫) OFPRA তে ইন্টারভিউ এর সময় একজন উকিল অথবা OFPRA কর্তৃক অনুমোদিত সংস্হা দ্বারা নিয়োজিত একজন প্রতিনিধি সহ সাক্ষাৎকারে অংশগ্রহণ করা যাবে ।
৬) CNDA তে আপিল চলাকালীন সময়ে পুলিশ ধরে কারাগারে নিতে পারবে না এবং সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত আবেদনকারী বৈধভাবে ফ্রান্সে থাকতে পারবেন। দ্রুত প্রক্রিয়া (Procédure Accélérée) যেমনঃ পুনর্বিবেচনা (Réexamen) এর ক্ষেত্রেও উক্ত নিয়ম বলবৎ থাকবে।
৭) পুনর্বিবেচনা (Réexamen) এর অপব্যবহার এবং বিলম্বিতকরন কৌশল বা ডাক ফেরানো রোধকল্পে আবেদনের ‘অগ্রহণযোগ্যতা’ এবং ‘সমাপ্তী’ (একটি নির্দিষ্ট তারিখের পুর্বে কাগজ অথবা তথ্য জমা দেয়া) এই দুইটি কৌশল সৃষ্টি করা হয়েছে। Procédure Accélérée এর ক্ষেত্রে CNDA তে তিন জন বিচারক এর পরিবর্তে এখন থেকে এক জন থাকবে।
৮) ইমিগ্রেশন ডিটেনশন সেন্টারে (কাগজ যাদের নাই, তাদের বিশেষ জেলখানা) ঢুকানোর প্রথম ৫ (পাঁচ) দিনের মধ্যে আশ্রয় প্রার্থনা করতে হবে। ডিটেনশন সেন্টার থেকে যারা আবেদন করবেন, তারা এখান থেকে মুক্তির জন্য প্রশাসনিক আদালত (Tribunal Administratif) এ আবেদন করতে পারবেন। এবং এই আদালতের সিদ্ধান্ত অনুকুলে হলে OFPRA প্রত্যাখ্যান এর সিদ্ধান্ত দেয়া সত্ত্বেও তিনি মুক্তি পাবেন এবং CNDA তে আবেদন চলা পর্যন্ত ফ্রান্সে থাকতে পারবেন।
৯) আপিল যদি একেবারেই অগ্রহণযোগ্য না হয়, তাহলে CNDA থেকে অটোমেটিক সরকারি উকিল পাওয়ার অধিকার সবারই আছে।
১০) দুর্বল (অসুস্হ, অত্যাচারের শিকার নারী, অপ্রাপ্তবয়স্ক) দের জন্য বিশেষ অভ্যর্থনার ব্যবস্হা করা হয়েছে।
১১) সম্পুরক আশ্রয়লাভকারি (Protection subsidiaire) এর পরিবার আনা সহজ হবে।
১২) প্রথম রিসিপিসি « Autorisation Provisoire de Séjour » অথবা পরবর্তী রিসিপিসির « Récépissé constatant le dépôt d’une demande d’asile » এর নাম এখন থেকে « Attestation de Demande d’asile » বা « আশ্রয় আবেদনের প্রত্যায়ন পত্র » । সীমান্ত এবং ডিটেনশন সেন্টার (কাগজ যাদের নাই, তাদের বিশেষ জেলখানা) হইতে যারা আশ্রয় আবেদন জমা দিবেন তারা এই এ্যাটেষ্টেশন পাবেন না।
পুর্বের প্রথম রিসিপিসির মতো Attestation de demande d’asile এর প্রথমটির মেয়াদ সর্বক্ষেত্রে ১ (এক) মাস, অতপর,-
– স্বাভাবিক প্রক্রীয়ায় (Procédure Normale) দ্বিতীয়টি ৯ (নয়) মাস এবং পরবর্তীগুলি ৬ (ছয়) মাস মেয়াদে নবায়ন করা হবে,
– কিন্তু অফ্প্রা যদি কোন আবেদনকে দ্রুত প্রক্রীয়া (Procédure Accélérée) এর আওতায় পরীক্ষা করে, সেক্ষেত্রে দ্বিতীয়টি ৬ (ছয়) মাস এবং পরবর্তীগুলি ৩ (তিন) মাস মেয়াদী হবে,
– আর ডাবলীন চুক্তির আওতায় অথবা অন্য যেকোন কারণে কাউকে অন্য দেশে ফেরৎ পাঠানোর সিদ্ধান্ত হলে দ্বিতীয়টি থেকে সবগুলি ৪ (চার) মাস করে নবায়ন করা হবে।
আশ্রয় আবেদনের প্রত্যায়ন পত্র নাও দিতে পারে, কেড়ে নিতে পারে, অথবা নবায়ন নাও করা হতে পারে, যখন, –
– OFPRA কোন আবেদন ‘অগ্রহণযোগ্য’ হিসাবে সিদ্ধান্ত দেয় ।
– যদি আবেদনকারী তার আশ্রয় আবেদন প্রত্যাহার করে নেয় ;
– OFPRA ফাইল বন্ধ বা সমাপ্ত করার সিদ্ধান্ত নেয়। যদি এই ধরনের কেহ পুনরায় তার ফাইল চালু করতে চায়, সে নতুন করে ফ্রান্সে বসবাসের অধিকার পাবে।
– প্রথম পুনর্বিবেচনা (Réexamen) এর আবেদন, যা কিনা ‘অগ্রহণযোগ্য’ হিসাবে বিবেচিত হয়েছে, কারণ যাতে তাকে দেশ থেকে বের করতে না পারে শুধুমাত্র এই কারণেই পুনর্বিবেচনার আবেদন করা হয়েছে;
– প্রথম পুনর্বিবেচনা (Réexamen) এর আবেদন চুড়ান্তভাবে প্রত্যাখ্যান হবার পর যদি দ্বিতীয়বার পুনর্বিবেচনার আবেদন করা হয় (তাহলে এ্যাটেষ্টেশন পাওয়ার কোন সম্ভাবনাই নাই);
– যদি কোন আবেদনকারীকে তাঁর নিজ দেশ ব্যতীত অন্য কোন দেশে পাঠানোর চুড়ান্ত সিদ্ধান্ত গৃহিত হয় অথবা তার বিরুদ্ধে ইউরোপিয়ান গ্রেফতারী পরোয়ানা জারী হয় অথবা কোন আন্তর্জাতিক অপরাধ আদালত তাকে চায়।
নতুন আইনটি প্রণয়ন করার অনেকগুলি প্রধান উদ্দেশ্যের মধ্যে একটি ছিল পুরু রাজনৈতিক আশ্রয় প্রক্রীয়ার সময় সংক্ষিপ্ত করা, এবং এ ব্যাপারে যারা কাজ করেছেন তারা লক্ষ্য করেছেন যে, একজন আবেদনকারীর ঠিকানা যোগাড় করতেই অনেক সময় লেগে যায়। তাই তারা নতুন আইনের মধ্যে যোগ করেন এই ধারাটি, অর্থাৎ প্রথম প্রিফেকচারে আবেদন নিবন্ধন করতে কোন ডমিসিল প্রয়োজন হবে না। কিন্তু, CMU অথবা ব্যাংক এ্যাকাউন্ট সাধারনত ডমিসিল ছাড়া হয় না। তাই একটি এ্যাটেষ্টেশন স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে তৈরী করা হয়েছে, যা কিনা সিকিউরিটি সোশ্যাল এবং ব্যাংক অথবা লা-পোষ্ট কর্তৃপক্ষের জন্য একটি নির্দেশ, যাতে তারা ডমিসিল ছাড়াই এই এ্যাটেষ্টেশনের দ্বারা আশ্রয়প্রার্থীদের যাদের ডমিসিল এখনো হয় নাই, তাদের CMU নিবন্ধন করেন এবং ব্যাংক এ্যাকাউন্ট খোলেন। পরবর্তিতে আশ্রয়প্রার্থীকে যখন কোন বাসস্হান দেয়া হবে, তখন তার চিঠিপত্র উক্ত ঠিকানায় যাবে।
১লা সেপ্টেম্বর ২০১৪ তারিখে CADA এর মোট ধারণ ক্ষমতা ছিল ২৫৮ টি কেন্দ্রে ২৪,৬৮৯ জন এবং বাসস্হানের চাহিদা মেটানোর উদ্দেশ্যে ২০১৭ সালের ভিতর CADA তে আরও ১৮,৫০০ জনের থাকার ব্যবস্হা করা হবে । তবে জরুরী বাসস্হান, CADA এবং অন্যান্য সকল বাসস্হান মিলিয়ে আশ্রয়প্রার্থীদের জন্য এই মুহুর্তে প্রায় ৫০,০০০ জনের থাকার ব্যবস্হা করা সম্ভব। কিন্তু সাধারণত আশ্রয়প্রার্থীর সংখ্যা আরো বেশি। সেক্ষেত্রে ২রা নভেম্বর ২০১৫ তারিখ হতে কিভাবে সংশোধিত আশ্রয় অধিকার আইনের এই বাসস্হান সংক্রান্ত ধারাসমুহ কার্য্যকর করা হবে, তাই দেখার বিষয়।



সাম্প্রতিক খবর

Why Allah Sent Prophets and Messengers::Abdul Hadi

photo And I have not created the Jinn and the men but that they may worship Me. The Holy Qur’an ( V. 51:56 ) The primary signification of the word ‘Ibadah is to subject oneself to a rigorous spiritual discipline, working with all one’s inherent powers and capabilities to their fullest scope, in perfect harmony with and in obedience to Divine commandments, so as to receive God’s impress and thus to be able to assimilate and manifest in oneself His attributes. This is, as stated in the verse, the great and noble aim and object of man’s creation and this is exactly what worship of God means. The external and internal endowments of human nature give us clearly to understand that of God- given faculties the highest is the one which awakens in man the urge to search after God and incites in him the noble desire completely to submit himself to His Will. Ever since people innovated the dogma of Shirk ( i.e. joining others in worship along with Allah ), Allah had been

বিস্তারিত

0 Comments

Add new comment