আজ : ০৭:৫১, ডিসেম্বর ১৫ , ২০১৯, ১ পৌষ, ১৪২৬
শিরোনাম :

বিবিসির র‌্যাংকিংয়ে ব্রিটিশ পার্লামেন্টে সেরা বক্তাদের তালিকায় টিউলিপ সিদ্দিক

বিশ্ববাংলানিউজ২৪কম

আপডেট:০২:৪৯, মে ২২ , ২০১৬
photo



যুক্তরাজ্যে লেবার দলীয় এমপি টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টে সেরা বক্তাদের তালিকায় স্থান পেয়েছেন।

বিবিসির র‌্যাংকিংয়ে ওই তালিকায় টিউলিপের অবস্থান সপ্তম।

বঙ্গবন্ধুর ছোটমেয়ে শেখ রেহানার মেয়ে, ব্রিটিশ পার্লামেন্টে হ্যামস্টেড ও কিলবার্নের নির্বাচিত সদস্য টিউলিপ সিদ্দিক। এরই মধ্যে ব্রিটেনের রাজনীতিতে তিনি অত্যন্ত জনপ্রিয় নতুন মুখ। গোটা বিশ্বে সর্বকালের সেরা বাগ্মীদের অন্যতম একজন ছিলেন স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তারই নাতনী টিউলিপ সিদ্দিক।

ইউরোপীয় ইউনিয়ন রেফারেন্ডাম বিল-এর ওপর বিতর্ক চলাকালে টিউলিপ সিদ্দিক যে বক্তৃতা করেছিলেন সেটিই স্থান পেয়েছে এই শ্রেষ্ঠত্বের তালিকায়। ওই বক্তৃতায় টিউলিপ গুরুত্ব দিয়েছিলেন ব্রিটেনে শরণার্থী ও রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের নিরাপদ জীবনের ওপর।

তাতে নিজের মা শেখ রেহানার কথাই বলেছিলেন টিউলিপ। বাংলাদেশে জাতির জনককে সপরিবারে হত্যা করার পর রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে কিভাবে তার মাকে ব্রিটেনে আশ্রয় খুঁজতে হয়েছিলো সে কথাই উঠে আসে টিউলিপের বক্তৃতায়। বক্তব্যে তার দৃঢ়তা, বিষয়ের গভীরে গিয়ে উপস্থাপনা ছিলো প্রণিধানযোগ্য।

এটি ছিলো হাউজ অব কমন্সে টিউলিপের দেওয়া প্রথম বক্তৃতা। সেই অধিবেশনে হাউজে মোট ১৭৬ জন তাদের প্রথম ভাষণ দেন। তার মধ্য থেকে সেরা সাতটি ভাষণ নির্বাচন করে বিবিসি। যার মধ্যে একটি ভাষণ ছিলো টিউলিপের।

সেরাদের মধ্যে অন্যরা হচ্ছেন- এমহেইরি ব্ল্যাক, হেইডি অ্যালেন, জনি মার্সার, অ্যাঙ্গেলা রেনার, নুসরাত গনি ও মার্টিন ডোকার্টি।



সাম্প্রতিক খবর

বুদ্ধিজীবি হত্যার অন্যতম নায়ক চৌধুরী মইনুদ্দিনকে দেশে ফিরিয়ে নিয়ে রায় কার্যকরের দাবী

photo লন্ডনঃ১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর বিজয়ের ঊষালগ্নে জাতিকে মেধাশূন্য করতেই সুপরিকল্পিত ভাবে জাতির শ্রেষ্ট সন্তানদের বেছে বেছে ঘর থেকে ধরে নিয়ে হত্যাকরা হয়,বুদ্ধিজীবি হত্যার মূল পরিকল্পনা করেছিল পাকিস্তানীদের দোষর আলবদর রাজাকার ও আলসামস বাহিনীর সদস্যরা। আর এর অন্যতম নায়ক ছিল তৎকালীন আলবদর কমান্ডার লন্ডনে পলাতক ফাঁসির দন্ডপ্রাপ্ত চৌধুরী মইনুদ্দিন। একাত্তরের ঘাতক দালাল

বিস্তারিত

0 Comments

Add new comment