আজ : ০৬:৪৮, জুন ৪ , ২০২০, ২১ জ্যৈষ্ঠ, ১৪২৭
শিরোনাম :

স্টকহোমে নতুন প্রজন্মের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

বিশ্ববাংলানিউজ২৪

আপডেট:০১:১৭, ফেব্রুয়ারি ২৬ , ২০২০
photo


রাহাত নওয়াজেশ, স্টকহোম, সুইডেনঃবিনম্র শ্রদ্ধায় স্টকহোমে পালন করা হলো অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা ভাষার চর্চা ও মর্যাদা এখন বিশ্বব্যাপী। বাংলা এখন আর শুধু আঞ্চলিক ভাষা নয়, আন্তর্জাতিক ভাষাও।
আমরা প্রবাসে আমাদের ভাষা ও সংস্কৃতিকে আঁকড়ে ধরে থাকতে চাই, লালন করতে চাই কিন্তু আমাদের পরের প্রজন্মের অবস্থা কি হবে? তাদের মাঝে কীভাবে আমাদের দেশীয় ভাষা ও সংস্কৃতির বিকাশ ঘটাব আমাদের খুব গভীর ভাবে তা চিন্তা করতে হবে। এই বাস্তবতা থেকে আমাদের জোর অভিপ্রায় ছিল স্টকহোমে জন্মগ্রহণকারী এবং বেড়ে উঠা শিশুদের জন্য অনুষ্ঠান করা|এদের মাঝে অনেকেই প্রথমবারের মতো অংশগ্রহণ করেছিল। স্টকহোমে ঘরোয়া পরিবেশে আয়োজন করা হয়েছিল ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠান। এই আয়োজনের মূল উদ্দেশ্য ছিল নতুন প্রজন্মের মাঝে বাংলা ভাষা এবং একুশের চেতনা ছড়িয়ে দেয়া।
একুশে অনুষ্ঠান সূচি মধ্যে ছিল শিশুদের চিত্রাঙ্কন (বাংলা বর্ণমালার উপর চিত্রাঙ্কন ) ও বাংলা বর্ণমালা পরিচিতি , বড়দের একুশের স্মৃতিচারণ এবং মাতৃভাষায় একুশের শহীদ মিনারের ছবি সম্বলিত কাগজে সকলের নিজ হাতের লেখা একটি বাক্য । নতুন প্রজন্মের জন্য বিশেষ উপহার ছিল প্রবাসী বাঙালি ইসমত আরা’র এর নিজ হাতে তৈরি চিত্রপটে রূপান্তরিত শহীদ মিনারের প্রতিকৃতি।
ঘরোয়া আলোচনায় সকলে বাংলাদেশের একুশের স্মৃতিময় দিনগুলোর কথা স্মরণ করে প্রবাসে এ আয়োজনের প্রয়োজনীয়তা তুলে ধরেন। তারা বলেন, একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির শোকের হলেও গর্বের দিন। অনুষ্ঠান শেষ হয় অংশগ্রহণকারী বাচ্চাদের জন্য ছোট উপহার দিয়ে। একুশের আয়োজনে উপস্থিত ছিলেন আয়রা, সাদিক ,ওয়ানিয়া, সামিয়া , ইসরাত জাহান (এ্যানি),ইসমত আরা, উম্মে সুমাইয়া (ঈশানী) ,সালমা জিলানী (রিমা), ওবায়দুল গাফার (তামিম), খান ওলীদ মান্নান, আবদুল কাদের জিলানী (রনি), রাহাত নওয়াজেশ এবং আরও অনেকে।



সাম্প্রতিক খবর

নিলা তুমি যেওনাঃবাবুল রহমান

photo ভালোবাসা ও পছন্দের মানুষগুলো শ্বাসরোধ করেই থেমে থাকেনা,আমেরিকার জর্জ ফ্লোয়েডের মত মৃত্যু নিশ্চিত করেই যেতে চায়।অনুভূতির জায়গাটি নিয়ে খেলতে আগ্রহী,ভেবে দেখেনা মানুষটি কত কষ্ট পাবে।পাথরের তৈরী মন হলে সেখানে আঘাতে কিছু হবেনা কিন্তু হৃদয়টা যে এমন অল্পতেই নষ্ট হয়,কষ্ট লাগে বড্ড। নিলার সাথে পরিচয় জর্ডানের ট্রান্জিট লাউন্জে,সেইথেকে টুকটাক মেসেজ দেয়া নেয়া এবং অন্তরঙ্গ।বেশদিন

বিস্তারিত

0 Comments

Add new comment