আজ : ০২:০৬, ডিসেম্বর ১৪ , ২০১৯, ৩০ অগ্রহায়ণ, ১৪২৬
শিরোনাম :

সাবেক বিচারপতিদের তদন্তে তুরিন আফরোজ নির্দোষ

বিশ্ববাংলানিউজ২৪

আপডেট:০১:২৮, নভেম্বর ৩০ , ২০১৯
photo

ঢাকাঃআন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ সাবেক তিনজন বিচারপতির তদন্তে নির্দোষ প্রমাণিত বলে দাবি করেছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

শাহরিয়ার কবির বলেন: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে সেটা নিয়ে আমরা গত বছরই একটি তদন্ত কমিশন গঠন করেছি। যার সদস্য হচ্ছেন উচ্চ আদালতের আপীল বিভাগের ৩ জন সাবেক বিচারপতি। তারা হলেন: বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, বিচারপতি শামসুল হুদা, বিচারপতি নিজামুল হক নাসিম। তদন্ত কমিশনের কাজ ছিল একটি রিপোর্ট তৈরি করা।

তিনি বলেন: কমিশন তদন্তের স্বার্থে তুরিন আফরোজসহ সংশ্লিষ্ট সকলের সাথে কথা বলে ৩ বিচারপতি কয়েকটি সিদ্ধান্তে উপনীত হন। সেই সব সিদ্ধান্তগুলোর মধ্যে আছে, ২৫ কোটি টাকার যে অভিযোগ করা হয় তা সম্পূর্ণ ভিত্তিহীন। তুরিন আফরোজ এমন কোনো কাজই করেননি, তুরিন আফরোজ একজন প্রসিকিউটর হিসেবে আসামীর সাথে দেখা করতে পারেন কি পারেন না বলে যে প্রশ্নটি উঠেছে এই বিষয়ে বিচারপতিগণ এই সিদ্ধান্তে তারা উপনীত হন যে, এই আইনের মধ্যে অর্থাৎ ১৯৭৩ সালের আমাদের যে ট্রাইব্যুনালের আইন সেই আইন অনুযায়ী একজন প্রসিকিউটরের আসামীর সঙ্গে দেখা করবার অধিকার রয়েছে। এটি আইনে সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। সুতরাং এই দুটি বিষয়ে তারা তুরিন আফরোজকে নির্দোষ পেয়েছেন।

শাহরিয়ার কবির আরও বলেন: তবে তারা একই সাথে একটি পর্যবেক্ষণ দিয়েছেন, তুরিন আফরোজ একটি ভুল করেছেন। সেটা হলো, তিনি যদি চীফ প্রসিকিউটরের সম্মতি নিয়ে আসামীর সাথে দেখা করতে যেতেন তাহলে ভালো হতো। আমাদের কমিশন পর্যবেক্ষণে বলেছেন, ভবিষ্যতে তিনি এই ধরনের কাজে গেলে যেন চীফ প্রসিকিউটরের সম্মতি নিয়ে দেখা করেন।

আইন মন্ত্রণালয়ের তদন্ত প্রসঙ্গে শাহরিয়ার কবির বলেন: আইন মন্ত্রণালয় যে তদন্ত করেছেন সেই বিষয়ে আমরা কিছু বলতে চাই না। সেটি তাদের ব্যাপার। তবে আমাদের তদন্ত রিপোর্ট অনুযায়ী উচ্চ আদালতের সাবেক ৩ বিচারপতি তুরিন আফরোজের বিরুদ্ধে আনীত অভিযোগের বিষয়ে কোনো ভিত্তি পাননি। তিনি নির্দোষ প্রমাণিত হয়েছেন ।
গত ১১ নভেম্বর ‘শৃঙ্খলা ও পেশাগত আচরণ ভঙ্গ এবং গুরুতর অসদাচরণের’ দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটরের পদ থেকে তুরিন আফরোজকে অপসারণ করে সরকার। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এই প্রজ্ঞাপন জারী করে।
সুত্র:চ্যানেল আই



সাম্প্রতিক খবর

চার বাঙ্গালী নারীর লন্ডন জয় সাধারন নির্বাচনে কনজারভেটিভের হ্যাট্রিক লেবারের শোচনীয় পরাজয় ব্রিটেনের ইউ থেকে বেরিয়ে আসতে আর কোন বাধা নেই

photo মতিয়ার চৌধুরীঃগতকাল ১২ ডিসেম্বর ব্রিটেনের সাধারণ নির্বাচনে ৩৬৪টি আসন পেয়ে হ্যাট্রিক করেছে ক্ষমতাসীন কনজারভেটি দল, অন্যদিকে প্রধান বিরোধী দল লেবারের শোচনী পরাজয় হয়েছে। আর এই নির্বাচনে লন্ডন জয় করেছেন চার বাঙ্গাল নারী। এবারের নির্বাচনে ক্ষমত্সীন কনজারভেটিবের আসনে বেড়েছে ৪৭টি, লেবার দলের কমেছে ৫৯টি, লিবারেল ডেমক্রেটের কমেছে ১টি, মোট ৬৫০ আসনের মধ্যে রক্ষনশীল দল কনজাভেটিব

বিস্তারিত

0 Comments

Add new comment