আজ : ১২:৫৯, অক্টোবর ২৭ , ২০২০, ১১ কার্তিক, ১৪২৭
শিরোনাম :

মুজিববর্ষ উপলক্ষে ৮০র দশকের জয় বাংলা ‘ব্যান্ড’ গানের ফের মুক্তি

বিশ্ববাংলানিউজ২৪

আপডেট:১০:৩৫, সেপ্টেম্বর ১৭ , ২০২০
photo


লন্ডনঃ৮০র দশকে লন্ডনের বর্ণবাদ বিরোধী আন্দোলনেও বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন অনুপ্রেরণা। ঐসময় পূর্ব লন্ডনে বাংলাদেশী বংশোদ্ভূত তরুণদের নেতৃত্বে বর্ণবাদ বিরোধী যে আন্দোলন হয়েছিলো তাঁকে কেন্দ্র করে গড়ে উঠেছিলো ‘জয় বাংলা ব্যান্ড’।ব্রিটেনে বেড়ে ওঠা দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মের ব্রিটিশ-বাঙালী তরুণদের উদ্যোগেই মূলত গঠিত হয়েছিলো মূলধারায় স্বীকৃত এই প্রথম বাঙালি ব্যান্ড। ঐসময় ‘জয় বাংলা ব্যান্ড’ ই ছিলো প্রথম কোন বাঙালী ব্যান্ড, যা ব্রিটিশ মূলধারার টেলিভিশিনগুলোতে বাংলা সংগীত পরিবেশন করতো।

৮০ দশকের শেষ দিকে গঠিত এই ‘জয় বাংলা ব্যান্ড’ তাদের একটি পুরোনো গান ‘মুজিব বর্ষ’ উপলক্ষে এবার পুনরায় মুক্তি দিয়েছে।

গানটির নাম ‘রঙিন ভালোবাসা’ এবং গানটির গীতিকার এবং সুরকারও ব্যান্ড সদস্য জয়। গানটি গেয়েছেন তিন শিল্পী জয়, পাশা ও আনসার। কিবোর্ডে ছিলেন আমিন ও গিটারে সুলতান।

গানটি রচনা করা হয়েছিল ৮০ দশকের শেষ দিকে যখন বর্ণবাদ বিরোধী আন্দোলন তুঙ্গে তখন, ভিডিওতে ধারণ করা হয় ১৯৯১ সালে।

গানের মধ্যে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের কিছু অংশ আছে। ব্যান্ড সদস্যদের দাবি, বঙ্গবন্ধুর ভাষণের এই অংশ বর্ণবাদ বিরোধী আন্দোলনের অনুপ্রেরণা হিসাবে গানে অন্তর্বুক্ত করা হয়েছিল।

ব্যান্ড সদস্য আনসার আহমেদ উল্লা বলেন, বাঙালী জাতির জনকের জন্ম শতবার্ষিকী উপলক্ষে এবছরটি মুজিববর্ষ হিসাবে পালন করছে বাংলাদেশ। আর তাই ‘জয় বাংলা ব্যান্ড’ ইউটিউবে গানটি পুনরায় মুক্তি দিয়েছে।



সাম্প্রতিক খবর

বৃহত্তর জৈন্তা পাথর শ্রমিক ট্রেড ইউনিয়ন‘র নির্বাচন সম্পন্ন

photo মোঃ হানিফ, জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধিঃবৃহত্তর জৈন্তা পাথর শ্রমিক ট্রেড ইউনিয়ন রেজি নং-চট্ট-১৯০৯ এর ত্রি-বার্ষিক নির্বাচন সম্পন্ন হয়েছে। ব্যাপক উৎসাহ উদ্দিীপনার মধ্যে দিয়ে অনুষ্ঠিত নির্বাচনে সভাপতি পদে মোঃ আব্দুর রহমান এবং সাধারণ সম্পাদক পদে মোঃ মস্তফা কামাল নির্বাচিত হয়েছেন। বৃহত্তর সিলেট‘র সবচেয়ে বড় এবং পুরাতন সংগঠন বৃহত্তর জৈন্তা পাথর শ্রমিক ট্রেড ইউনিয়ন, এই

বিস্তারিত

0 Comments

Add new comment