আজ : ১২:৩১, জানুয়ারি ১৭ , ২০২১, ৩ মাঘ, ১৪২৭
শিরোনাম :

যুক্তরাজ্যে লুটনের মেয়র হলেন ব্রিটিশ বাঙালি সিলেটের তাহির খান

মুহাম্মদ শাহেদ রাহমান / বিশ্ববাংলানিউজ২৪.কম

আপডেট:০৪:৫৬, মে ২৬ , ২০১৬
photo



যুক্তরাজ্যের লুটন বারা কাউন্সিলের নতুন দায়িত্ব প্রাপ্ত আরেক ব্রিটিশ বাঙালি লুটন বারা কাউন্সিলের মেয়র সিলেটের কৃতিসন্তান কাউন্সিলর তাহির খান ।
বুধবার ( ২৫ মে ২০১৬) লুটনের মেয়র হিসেবে শুরু করেছেন অফিসিয়াল কার্যক্রম । কথা হয় নতুন এ মেয়র তাহির খানের সঙ্গে । তিনি দায়িত্ব গ্রহণ করে মহান আল্লাহতায়ালার কাছে শুকরিয়া আদায় করেন । এবং লুটন বারাকে সামগ্রিক উন্নয়নের দ্বারা এগিয়ে নিয়ে যেতে কমিউনিটির সকলের সহযোগিতা কামনা করেন ।

লুটনের তরুন এ মেয়র মিঃ তাহির খান দীর্ঘ প্রায় ২৫ বছর যাবৎ স্বপরিবারে এশহরেই বসবাস করছেন । সেই ষোল বছর বয়স থেকেই ইউথ ও কমিউনিটি ওয়ার্কের সাথে সরাসরি সম্পৃক্ত আছেন আজও । কমিউনিটি ওয়ার্কে লোকাল গভর্নমেন্টে সিনিয়র মেনেজমেন্টে হয়ে কাজ করেছেন । কাজের স্বীকৃতিও পেয়েছেন স্থানিয় ও জাতীয় পর্যায় থেকে ।

যুক্তরাজ্যের রাজনৈতিক দল লেবার পার্টির হয়ে ২০০৭ সালে ফাস্ট ইলেকটেড কাউন্সিলর হয়েছিলেন তিনি লুটনের বিসকট ওয়াডর্ থেকে । কাউন্সিলর নিবর্াচিত হয়েছেন ২০১১ , ২০১৫ এবং ২০১৬ সালে হলেন মেয়র ।
এভাবে তাকে আর পিছিয়ে থাকাতে হয়নি ; কমিউনিটির মানুষের ভালোবাসায় ও শ্রদ্ধায় এগিয়ে চলছেন অহর্নিশী । কমিউনিটির মানুষের ভালোবাসায় ও রাজনৈতিক দক্ষতায় তিনি আজ পৌঁছেছেন লুটন বারা কাউন্সিলের শীষের্ ।

উল্লেখ্য লুটনের এ মেয়র কাউন্সিলর তাহির খান লেখাপড়া বেড়ে ওঠা লুটন শহরেই । ইউনভিার্সটিি অব লুটন থেকে কমিউনিটি ম্যানেজমেন্টের উপর লেখাপড়া করেছেন ।

কর্ম জীবন- কেমডন কাউন্সিলের সিনিয়র ম্যানেজার ।

তাঁর বাংলাদেশের বাড়ি সিলেট বিভাগের সুনামগন্জ জেলার ঐতিহ্যবাহি জগন্নাথপুর উপজেলার পূর্বতিলক গ্রামে । নিজগ্রামে তিলক সরকারি প্রাইমারি বিদ্যালয়ে প্রথম শিক্ষা জীবন শুরু , তারপর নয়াবন্দর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণিতে পড়াকালিন সময়ে ১৯৮২ সালে পরিবারের সঙ্গে লন্ডনে চলে আসা । তারপর যুক্তরাজ্যে চলে লেখাপড়া , সংসার, চাকুরি , অত:পর রাজনীতি ।
এ নিয়েই আজকের লুটনের মেয়র তাহির খানের সুখের সংসার ।
বাবা ওয়ারিশ খান ও মা মেহেরুন্নেছা খানম ।

স্ত্রী সুবি-আরা আক্তার লুটনের একটি স্কুলে কমর্রত ।
মেয়র দম্পতি ২ মেয়ে ১ ছেলে নিয়েই ঘরসংসার রাজনীতি চলছে ।



সাম্প্রতিক খবর

প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মজুমদার আলী আর নেই বিভিন্ন মহলের শোক

photo লন্ডনঃ নাফেরার দেশে চলে গেলেন প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ব্রিটেনে বাংলাদেশী কমিউনিটির প্রিয় মুখ প্রবাসী মুক্তিযোদ্ধা মজুমদার আলী। (ইন্না... লিল্লা..হি.রাজিউন।) গতকাল ১১ জানুয়ারী রাত দশটায় রয়েল লন্ডন হাসপাতালে কোভিড আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরন করেন। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর। ১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধ শুরু হলে ২৪এপ্রিল ব্রিটেনের

বিস্তারিত

0 Comments

Add new comment