আজ : ১০:৩৫, ডিসেম্বর ৬ , ২০১৯, ২২ অগ্রহায়ণ, ১৪২৬
শিরোনাম :

বলিউডের শতাব্দী সেরা অভিনেত্রী শ্রীদেবী চলে গেলেন

বিশ্ববাংলানিউজ২৪

আপডেট:০২:৫৬, ফেব্রুয়ারি ২৫ , ২০১৮
photo


অসাধারণ সুন্দরী আর বিস্ময়কর অভিনয় প্রতিভার অধিকারী হিন্দি সিনেমার প্রথম নারী "সুপারস্টার" বলা হয় তাঁকে। নায়কদের একচেটিয়া আধিপত্যকে তুড়ি মেরে উড়িয়ে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন যে নায়িকা, তিনিই হচ্ছে শ্রীদেবী।জন্ম ১৯৬৩ সাল, তামিলনাড়ুতে । ৪ বছর বয়স থেকেই তার অভিনয় জীবন শুরু। শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছেন তামিল, তেলেগু, মালয়ালম, হিন্দি ও কন্নড় ভাষার ছবিতে। শ্রীদেবী অভিনীত প্রথম ছবি ছিল ‘এম.এ’।

প্রথমে শিশুশিল্পী হিসেবে বলিউডে তার অভিষেক হয় ১৯৭৫ সালে ‘জুলি’ ছবিতে।ঠিক পরের বছরই মাত্র ১৩ বছর বয়সে তামিল ছবি ‘মনদ্রি মুদিচু’ ছবিতে নায়িকা হিসেবে অভিনয় করেন।শ্রীদেবীর বলিউডে অভিষেক হয় ১৯৭৮ সালে ‘সোলভা সাওয়ান’ ছবির মাধ্যমে। তবে তিনি দর্শকপ্রিয়তা পান ১৯৮৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘হিম্মতওয়ালা’ ছবির মাধ্যমে।

জনপ্রিয়তার তুঙ্গে থাকা শ্রীদেবী টানা অভিনয় করেছেন ১৯৯৭ সাল পর্যন্ত। উপহার দিয়েছেন বেশ কয়েকটি ব্যবসাসফল ছবি। অভিনয় গিণে নিজেকে নিয়ে গিয়েছিলেন অন্য এক উচ্চতায়। যেখানে এর আগে কোনো বলিউড অভিনেত্রী পৌঁছাতে পারেননি। তার সময়ে অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্র ও অনীল কাপুরের মতো সুপারস্টার নায়কদের ছড়াছড়ি থাকলেও, ছিলোনা কোনো নারী সুপারস্টার। যার কারণে, শ্রীদেবীকেই বলিউডের প্রথম নারী সুপারস্টার হিসেবে বিবেচনা করা হয়।

১৯৯৭ সাল থেকে দীর্ঘ ১৫ বছর বিভিন্ন কারণে অভিনয় থেকে দূরে থাকেন নায়িকা। পরে ২০১২ সালে ‘ইংলিশ ভিংলিশ’ ছবির মাধ্যমে আবারও কামব্যাক করেন তিনি। ২০১৩ ভারত সরকারের চতুর্থ সর্বোচ্চ সম্মাননা ‘পদ্মশ্রী’ লাভ করেন শ্রীদেবী। শুধু তাই নয়, ওই একই বছর ভারতীয় সিনেমার শত বছর পূর্তি দিবসে সিএনএন ও আইবিএনের বিচারে তিনি শতাব্দির সেরা অভিনেত্রী নির্বাচিত হন।

বিয়ে করেন কলকাতার বাংলা ছবির অন্যতম সুপারস্টার মিঠুন চক্রবর্তীতে। ১৯৮৪ সালে রাকেশ রোশন পরিচালিত ‘জাগ উঠা ইনসান’ ছবির সেটে একে-অন্যের প্রেমের পড়ে যান তারা। পরের বছরই গোপনে বিয়ে সেরে ফেলেন। সেসময় একটা ফান ম্যাগাজিন তাদের ম্যারেজ সার্টিফিকেট প্রকাশ করে দিলে প্রকাশ্যে আসে সুপারস্টার এ জুটির বিয়ের খবরও। কিন্তু বেশিদিন টেকেনি তাদের সে সংসার। ১৯৮৮ সালে ডিভোর্স হয়ে যায় মিঠুন ও শ্রীদেবীর।

১৯৯৬ সালে ভারতের বিখ্যাত প্রযোজক বনি কাপুরকে বিয়ে করেন শ্রীদেবী। এই ঘরে যানভি কাপুর ও খুশি কাপুর নামের দুটি কন্যা সন্তান রয়েছে নায়িকার। স্বামী সন্তান নিয়ে দীর্ঘ ২১ বছর বেশ সুখেই কাটিয়েছেন বলিউডের বিখ্যাত এই অভিনেত্রী।

শনিবার হঠাৎ করে সুখের রাজ্য ছেড়ে পরপারের পথে পাড়ি জমান শ্রীদেবী। এদিন দুবাইয়ে রাত সাড়ে ১১টার দিকে পারিবারিক একটি বিশেষ অনুষ্ঠানে অংশ নেয়ার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান নায়িকা। মৃত্যুর সময় ৫৪ বছর বয়সী এ অভিনেত্রীর স্বামী বনি কাপুর ও ছোট মেয়ে খুশি সঙ্গে ছিলেন। শ্রীদেবীর আকস্মিক এ মৃত্যুতে বলিউডে শোকের ছায়া নেমে এসেছে।



সাম্প্রতিক খবর

উছমান পুর ইউনিয়ন জনকল্যাণ ট্রাস্ট ইউকের দ্বি – বার্ষিক সাধারণ সভা ও কমিটি গঠন

photo লন্ডনঃউছমান পুর ইউনিয়ন জনকল্যাণ ট্রাস্ট ইউকের দ্বি – বার্ষিক সাধারণ সভা ও কমিটি গঠন অনুষ্ঠিত হয়।২ ডিসেম্বর সোমবার পূর্ব লন্ডনের স্থানীয় এক হলে।সংগঠনের সভাপতি জনাব আব্দুল কাদির রুনুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল হামিদ রুহিনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় পবিত্র কোরআন থেকে তিলাওয়াত অন্যতম ট্রাস্টি মাওলানা মাঈদুল হক। সভাপতির স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠিত

বিস্তারিত

0 Comments

Add new comment