আজ : ০৬:২২, জুন ৪ , ২০২০, ২১ জ্যৈষ্ঠ, ১৪২৭
শিরোনাম :

বলিউডের শতাব্দী সেরা অভিনেত্রী শ্রীদেবী চলে গেলেন

বিশ্ববাংলানিউজ২৪

আপডেট:০২:৫৬, ফেব্রুয়ারি ২৫ , ২০১৮
photo


অসাধারণ সুন্দরী আর বিস্ময়কর অভিনয় প্রতিভার অধিকারী হিন্দি সিনেমার প্রথম নারী "সুপারস্টার" বলা হয় তাঁকে। নায়কদের একচেটিয়া আধিপত্যকে তুড়ি মেরে উড়িয়ে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন যে নায়িকা, তিনিই হচ্ছে শ্রীদেবী।জন্ম ১৯৬৩ সাল, তামিলনাড়ুতে । ৪ বছর বয়স থেকেই তার অভিনয় জীবন শুরু। শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছেন তামিল, তেলেগু, মালয়ালম, হিন্দি ও কন্নড় ভাষার ছবিতে। শ্রীদেবী অভিনীত প্রথম ছবি ছিল ‘এম.এ’।

প্রথমে শিশুশিল্পী হিসেবে বলিউডে তার অভিষেক হয় ১৯৭৫ সালে ‘জুলি’ ছবিতে।ঠিক পরের বছরই মাত্র ১৩ বছর বয়সে তামিল ছবি ‘মনদ্রি মুদিচু’ ছবিতে নায়িকা হিসেবে অভিনয় করেন।শ্রীদেবীর বলিউডে অভিষেক হয় ১৯৭৮ সালে ‘সোলভা সাওয়ান’ ছবির মাধ্যমে। তবে তিনি দর্শকপ্রিয়তা পান ১৯৮৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘হিম্মতওয়ালা’ ছবির মাধ্যমে।

জনপ্রিয়তার তুঙ্গে থাকা শ্রীদেবী টানা অভিনয় করেছেন ১৯৯৭ সাল পর্যন্ত। উপহার দিয়েছেন বেশ কয়েকটি ব্যবসাসফল ছবি। অভিনয় গিণে নিজেকে নিয়ে গিয়েছিলেন অন্য এক উচ্চতায়। যেখানে এর আগে কোনো বলিউড অভিনেত্রী পৌঁছাতে পারেননি। তার সময়ে অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্র ও অনীল কাপুরের মতো সুপারস্টার নায়কদের ছড়াছড়ি থাকলেও, ছিলোনা কোনো নারী সুপারস্টার। যার কারণে, শ্রীদেবীকেই বলিউডের প্রথম নারী সুপারস্টার হিসেবে বিবেচনা করা হয়।

১৯৯৭ সাল থেকে দীর্ঘ ১৫ বছর বিভিন্ন কারণে অভিনয় থেকে দূরে থাকেন নায়িকা। পরে ২০১২ সালে ‘ইংলিশ ভিংলিশ’ ছবির মাধ্যমে আবারও কামব্যাক করেন তিনি। ২০১৩ ভারত সরকারের চতুর্থ সর্বোচ্চ সম্মাননা ‘পদ্মশ্রী’ লাভ করেন শ্রীদেবী। শুধু তাই নয়, ওই একই বছর ভারতীয় সিনেমার শত বছর পূর্তি দিবসে সিএনএন ও আইবিএনের বিচারে তিনি শতাব্দির সেরা অভিনেত্রী নির্বাচিত হন।

বিয়ে করেন কলকাতার বাংলা ছবির অন্যতম সুপারস্টার মিঠুন চক্রবর্তীতে। ১৯৮৪ সালে রাকেশ রোশন পরিচালিত ‘জাগ উঠা ইনসান’ ছবির সেটে একে-অন্যের প্রেমের পড়ে যান তারা। পরের বছরই গোপনে বিয়ে সেরে ফেলেন। সেসময় একটা ফান ম্যাগাজিন তাদের ম্যারেজ সার্টিফিকেট প্রকাশ করে দিলে প্রকাশ্যে আসে সুপারস্টার এ জুটির বিয়ের খবরও। কিন্তু বেশিদিন টেকেনি তাদের সে সংসার। ১৯৮৮ সালে ডিভোর্স হয়ে যায় মিঠুন ও শ্রীদেবীর।

১৯৯৬ সালে ভারতের বিখ্যাত প্রযোজক বনি কাপুরকে বিয়ে করেন শ্রীদেবী। এই ঘরে যানভি কাপুর ও খুশি কাপুর নামের দুটি কন্যা সন্তান রয়েছে নায়িকার। স্বামী সন্তান নিয়ে দীর্ঘ ২১ বছর বেশ সুখেই কাটিয়েছেন বলিউডের বিখ্যাত এই অভিনেত্রী।

শনিবার হঠাৎ করে সুখের রাজ্য ছেড়ে পরপারের পথে পাড়ি জমান শ্রীদেবী। এদিন দুবাইয়ে রাত সাড়ে ১১টার দিকে পারিবারিক একটি বিশেষ অনুষ্ঠানে অংশ নেয়ার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান নায়িকা। মৃত্যুর সময় ৫৪ বছর বয়সী এ অভিনেত্রীর স্বামী বনি কাপুর ও ছোট মেয়ে খুশি সঙ্গে ছিলেন। শ্রীদেবীর আকস্মিক এ মৃত্যুতে বলিউডে শোকের ছায়া নেমে এসেছে।



সাম্প্রতিক খবর

নিলা তুমি যেওনাঃবাবুল রহমান

photo ভালোবাসা ও পছন্দের মানুষগুলো শ্বাসরোধ করেই থেমে থাকেনা,আমেরিকার জর্জ ফ্লোয়েডের মত মৃত্যু নিশ্চিত করেই যেতে চায়।অনুভূতির জায়গাটি নিয়ে খেলতে আগ্রহী,ভেবে দেখেনা মানুষটি কত কষ্ট পাবে।পাথরের তৈরী মন হলে সেখানে আঘাতে কিছু হবেনা কিন্তু হৃদয়টা যে এমন অল্পতেই নষ্ট হয়,কষ্ট লাগে বড্ড। নিলার সাথে পরিচয় জর্ডানের ট্রান্জিট লাউন্জে,সেইথেকে টুকটাক মেসেজ দেয়া নেয়া এবং অন্তরঙ্গ।বেশদিন

বিস্তারিত

0 Comments

Add new comment