আজ : ০৭:১৬, জুন ৪ , ২০২০, ২১ জ্যৈষ্ঠ, ১৪২৭
শিরোনাম :

তামিলনাড়ু রাজ্যের ভেলোরে মুজিব লেকচার

বিশ্ববাংলানিউজ২৪

আপডেট:১২:০২, মার্চ ১ , ২০২০
photo


ভারতের তামিলনাড়ু রাজ্যের ভেলোরের বিশ্ববিখ্যাত ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজে ২৯শে ফেব্রুয়ারী, ২০২০ অনুষ্ঠিত হলো 'মুজিব লেকচার'। ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের সমস্ত গবেষণা কার্যক্রমের মূল কেন্দ্র উইলিয়াম'স রিসার্চ ভবনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এই লেকচারের আয়োজন করা হয়। এতে আমন্ত্রিত বক্তা হিসেবে 'মুজিব লেকচার' প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।
অধ্যাপক স্বপ্নীল তার লেকচারে লিভার ফেইলিউর রোগীদের চিকিৎসায় আটলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন বিষয়ে আলোকপাত করেন। উল্লেখ্য, অধ্যাপক স্বপ্নীল এর নেতৃত্বে বাংলাদেশী একদল লিভার বিশেষজ্ঞ ২০১৭ সাল থেকে এই পদ্ধতিতে লিভার ফেইলিউরের রোগীদের চিকিৎসাসেবা প্রদান করে আসছেন। এরই মধ্যে প্রায় দুই শতাধিক রোগী এই চিকিৎসার মাধ্যমে উপকৃত হয়েছেন। লিভার ফেইলিউরের চিকিৎসায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ব্যবহারের এই এলাকায় সব চেয়ে বেশী অভিজ্ঞতা রয়েছে আমাদের দেশের লিভার বিশেষজ্ঞদের। এছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে এই বিষয়ে তাদের তিনটি বৈজ্ঞানিক নিবন্ধ প্রকাশিত হয়েছে। দেশে বিদেশে দশটিরও বেশি বৈজ্ঞানিক সম্মেলনে তারা তাদের অভিজ্ঞতা উপস্থাপন করেছেন।
ভেলোরে অনুষ্ঠিত মুজিব লেকচারটিতে ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের হেপাটোলজি, গ্যাস্ট্রোএন্টারোলজি, ইন্টারনাল মেডিসিন, নেফ্রোলজি, টক্সিকোলজি ও ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের শিক্ষক, বিশেষজ্ঞ ও রেসিডেন্টরা অংশগ্রহণ করেন।

এছাড়াও মুজিব বর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগে লিভার ফেইলিউরের চিকিৎসায় 'প্লেক্স' পদ্ধতি প্রবর্তনের ব্যাপারে ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের লিভার বিভাগের সাথে ফলপ্রসু আলোচনা অনুষ্ঠিত হয়। তারা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগকে এই বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।



সাম্প্রতিক খবর

নিলা তুমি যেওনাঃবাবুল রহমান

photo ভালোবাসা ও পছন্দের মানুষগুলো শ্বাসরোধ করেই থেমে থাকেনা,আমেরিকার জর্জ ফ্লোয়েডের মত মৃত্যু নিশ্চিত করেই যেতে চায়।অনুভূতির জায়গাটি নিয়ে খেলতে আগ্রহী,ভেবে দেখেনা মানুষটি কত কষ্ট পাবে।পাথরের তৈরী মন হলে সেখানে আঘাতে কিছু হবেনা কিন্তু হৃদয়টা যে এমন অল্পতেই নষ্ট হয়,কষ্ট লাগে বড্ড। নিলার সাথে পরিচয় জর্ডানের ট্রান্জিট লাউন্জে,সেইথেকে টুকটাক মেসেজ দেয়া নেয়া এবং অন্তরঙ্গ।বেশদিন

বিস্তারিত

0 Comments

Add new comment