আজ : ০৬:৫৪, ডিসেম্বর ১৫ , ২০১৯, ১ পৌষ, ১৪২৬
শিরোনাম :

রোগীদের সাথে লিভার বিশেষজ্ঞদের আনন্দের ভাগাভাগি

বিশ্ববাংলানিউজ২৪

আপডেট:০৬:৫২, মে ৭ , ২০১৯
photo


বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের আন্তর্জাতিক সংগঠন 'এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অফ লিভার ডিজিজ' এর আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন লিভারকন-২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

শনি ও রবিবার (৪ ও ৫ মে) যথাক্রমে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত এই সংগঠনটি জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে এদেশের লিভার বিশেষজ্ঞদের প্রতিনিধিত্ব করে আসছে। পাশাপাশি এদেশের লিভার চিকিৎসার প্রসার ও গবেষণায় এই সংগঠনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সংগঠনটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন এদেশের অন্যতম প্রবীণ লিভার বিশেষজ্ঞ ইউজিসি অধ্যাপক, অধ্যাপক ডা. সেলিমুর রহমান এবং সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

এবারের লিভারকনে এদেশের প্রায় ৫০০ লিভার মেডিসিন ও সার্জারি বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন। এছাড়াও জাপান, ভারত ও ভুটানের প্রায় ১০ জন লিভার বিশেষজ্ঞ এবং দেশীয় লিভার বিশেষজ্ঞরা এই সম্মেলনে তাদের বৈজ্ঞানিক নিবন্ধন উপস্থাপন করেন।

লিভারকন-২০১৯ উপলক্ষে বাণী প্রদান করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে এদেশের লিভার চিকিৎসার প্রসার ও লিভার রোগ নিয়ে আন্তর্জাতিক মানের গবেষণা পরিচালনায় লিভার বিশেষজ্ঞদের ভূয়সী প্রশংসা করেন এবং তার মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাদের সকল প্রকার সহযোগিতার নিশ্চয়তা দেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) তার বক্তব্যে ন্যাসভ্যাক উদ্ভাবন, লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেম সেল এবং লিভার ক্যান্সারের আধুনিক চিকিৎসা পদ্ধতি টেইস সহ লিভার রোগের আধুনিক বিভিন্ন চিকিৎসা পদ্ধতি বাংলাদেশে সহজলভ্য করার বিষয়টি তুলে ধরেন। পাশাপাশি তিনি জানান যে, বর্তমানে তারা হেপাটাইটিস-সি ভাইরাসের চিকিৎসায় সরকারের সহযোগিতায় লক্ষাধিক টাকা মূল্যের ওষুধ বিনামূল্যে হেপাটাইটিস-সি আক্রান্ত রোগীদের মাঝে বিতরণ করেছেন।

তিনি লিভার বিশেষজ্ঞদের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। মাননীয় প্রধানমন্ত্রী তাঁর বাণীতেও উপরোক্ত বিষয়গুলো তুলে ধরেন।

উল্লেখ্য, এবারের লিভারকন-২০১৯ এর থিম ছিল, "লেটস সেলিব্রেট হেপাটোলজি (Lets Celebrate Hepatology)"। এই উৎসবকে লিভার রোগীদের সাথে ভাগাভাগি করে নেয়ার লক্ষ্যে কনফারেন্স এর শেষ দিন কনফারেন্স এর দুপুরের খাবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের ভর্তি রোগীদের মাঝে বিতরণ করা হয়।



সাম্প্রতিক খবর

বুদ্ধিজীবি হত্যার অন্যতম নায়ক চৌধুরী মইনুদ্দিনকে দেশে ফিরিয়ে নিয়ে রায় কার্যকরের দাবী

photo লন্ডনঃ১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর বিজয়ের ঊষালগ্নে জাতিকে মেধাশূন্য করতেই সুপরিকল্পিত ভাবে জাতির শ্রেষ্ট সন্তানদের বেছে বেছে ঘর থেকে ধরে নিয়ে হত্যাকরা হয়,বুদ্ধিজীবি হত্যার মূল পরিকল্পনা করেছিল পাকিস্তানীদের দোষর আলবদর রাজাকার ও আলসামস বাহিনীর সদস্যরা। আর এর অন্যতম নায়ক ছিল তৎকালীন আলবদর কমান্ডার লন্ডনে পলাতক ফাঁসির দন্ডপ্রাপ্ত চৌধুরী মইনুদ্দিন। একাত্তরের ঘাতক দালাল

বিস্তারিত

0 Comments

Add new comment