আজ : ০৫:০০, অক্টোবর ১৫ , ২০১৯, ২৯ আশ্বিন, ১৪২৬
শিরোনাম :

ওসমানীনগরে ভার্ড চক্ষু হাসপাতালে শিশুদের ছানি অপারেশনের কার্যক্রম শুরু

বিশ্ববাংলানিউজ২৪

আপডেট:১১:১৭, সেপ্টেম্বর ২৯ , ২০১৯
photo


ওসমানীনগর(সিলেট)প্রতিনিধিঃসিলেটের ওসমানীনগরে ভার্ড চক্ষু হাসপাতাল স্থানীয় শিশুদের চোখের অস্ত্রাপচার শুরু হয়েছে। গত ২৫ সেপ্টেম্বের থেকে ৫ শিশুর চোখে সফলভাবে অস্ত্রপচার সম্পন্নের মাধ্যমে শিশুদের ছানি অপারেশন কার্যক্রম শুরু হয়। এই ৫ শিশুর সকলের চোখেই ছানিজনিত সমস্যা ছিল। সেবা গ্রহনকারী শিশুরা হলো, রহিম আহমেদ (১৫), আমিনুল ইসলাম (৯), সালমা বেগম (১১), উর্মি বেগম (১২) ও সিদ্দিকুর রহমান (১৫)।
সিলেট জেলার কয়েকটি হাসপাতালে চক্ষু চিকিৎসা সেবা থাকলেও শিশুদের চোখের অস্ত্রোপচারের ব্যবস্থা ছিল না। শিশুদের চোখের অস্ত্রোপচার করেন সহকারী অধ্যাপক ও শিশু চক্ষু চিকিৎসক ডা. মো. আশিকুর রহমান আকন্দ।
দাতা সংস্থা কানাডিয়ান ফাউন্ডেশন ও অরবিস ইন্টারন্যাশনাল এর অর্থায়নে সিলেটের ওসমানীনগরে ভার্ড চক্ষু হাসপাতাল শিশুদের চোখের ছানি অপারেশনের কার্যক্রম শুরু করে।
প্রায় তিন/বছর আগে পাট কাঠি দিয়ে ডান চোখে আঘাত পায় শিশু সালমা। কিন্তু সিলেটে শিশু চক্ষু অপারেশন ব্যবস্থা না থাকায় ও আর্থিক সমস্যার কারণে চোখের উন্নত চিকিৎসা করাতে পারেনি সালমার বাবা-মা। একই সমস্যার কারণে রহিম আহমেদ, আমিনুল ইসলাম, উর্মি বেগম ও সিদ্দিকুর রহমানের চিকিৎসা হয়নি। ফলে তাদের কয়েকজনের লেখাপড়া বিঘিœত হওয়ার পাশাপাশি তারা অন্ধত্বের ঝুঁকির মধ্যে ছিল।
আমরা অনেক আনন্দিত। এতদিন সন্তানের চোখ নিয়ে যে দুঃশ্চিন্তা ছিল তা এখন অনেকটাই কেটে গেছে। আমরা অরবিসসহ সবার কাছে কৃতজ্ঞ, যারা আমাদের সন্তানদের চোখের চিকিৎসার সহায়তা দিয়েছে।’ অস্ত্রোপচারের পর এভাবেই শিশুদের বাবা-মা অভিব্যক্তি ব্যক্ত করেন। ‘এই চিকিৎসার ফলে আমাদের সন্তানদের সঠিক ভবিষ্যত নিশ্চিত হয়েছে।’
এই অস্ত্রোপচারের মাধ্যমে ৫জন শিশুর স্বাভাবিক দৃষ্টিশক্তি ফিরিয়ে দেয়া সম্ভব হয়েছে। অস্ত্রোপচারের পাশাপাশি ঔষধসহ যাবতীয় সেবা প্রদান করা হয়।
এর আগে অরবিস স্থানীয় জনগণের চক্ষু চিকিৎসার জন্য নিয়মিত স্কুল সাইট টেস্টিং প্রোগ্রামের মাধ্যমে শিশুদের চোখ পরীক্ষা করে রোগ নির্ণয় করে। রোগ নির্ণয়ের পর চিকিৎসা সেবা প্রদান এবং অস্ত্রোপচারের জন্য ভার্ড চক্ষু হাসপাতালে প্রেরণ করা হয়। ইতোমধ্যে প্রায় ৬৩,০০০ স্থানীয় শিশুর চোখ পরীক্ষার পাশাপাশি প্রায় ১২০০ শিশুকে চশমা প্রদান কর হয়। ভার্ড চক্ষু হাসপাতালের শিশুবান্ধব বিভাগের মাধ্যমে শিশুদের চোখের ছানি অপারেশন কার্যক্রম অব্যাহত থাকবে বলে ভার্ড চক্ষু হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।

Posted in সিলেট


সাম্প্রতিক খবর

হিজড়াদের চাঁদাবাজি মধ্যরাতে বিভিন্ন স্পটে বসে দেহব্যবসা

photo ওসমানীনগর (সিলেট)প্রতিনিধিঃসিলেটের ওসমানীনগরে হিজড়াদের ওপেন দেহ ব্যবসা ও বখশিসের নামে বেপরোয়া চাঁদাবাজির কারণে অতিষ্ট হয়ে পেরেছেন এলাকাবাসী। প্রতি দিন মধ্য রাতে উপজেলার গোয়ালাবাজার, তাজপুরবাজার সহ বিভিন্ন বাজারে বসে দেহব্যবসায়ী হিজড়াদের ভাসমান হাট। হিেিসবে উটতি বয়সী ছেলে স্কুল কলেজ পড়–য়া ছাত্র যুবক সহ বিভিন্ন বয়সী পুরুষদের খদ্দের হিসেবে ব্যবহার করছে হিজড়ারা।

বিস্তারিত

0 Comments

Add new comment