আজ : ১১:৫৯, ফেব্রুয়ারি ২৯ , ২০২০, ১৭ ফাল্গুন, ১৪২৬
শিরোনাম :

আগুন সমস্যা#সিলভীয়া পান্ডীত

বিশ্ববাংলানিউজ২৪

আপডেট:০১:৪৯, এপ্রিল ৩ , ২০১৯
photo


বাংলাদেশে এবার নতুন আরেক সমস্যার সৃস্টি হয়েছে । সমস্যাটা আগুন সমস্যা। face book এ দেখছি এই সমস্যা নিয়ে দলাদলি হচ্ছে, লেখালেখি হচ্ছে । আসলে সমস্যাটা যে অতি ভয়ংকর সেই ব্যাপারে খুব একটা মাথা ব্যাথা দেখছি না কারোরই , বরং দেখছি সবাই সরকারকে দোষ দিচ্ছে , সরকার কেন পদ্মা ব্রিজ করছে? কেন মহাশুন্যে স্যাটালাইট পাঠিয়েছে ?

বুঝলাম সরকার এই ব্যাপারটায় দৃষ্টি দেয়নি, খুব অবহেলা করেছে। সরকারের জবাবদিহিতা করতে হবে দেশের জনগনের কাছে। এখন আমার প্রশ্ন দেশটা কি একা সরকারের? আমাদের না? আমরা কেন পদ্মা ব্রিজ তৈরী করার সময় প্রতিবাদ করিনি? কেন বলিনি যে ব্রিজ তৈরী না করে আমাদের অন্য সমস্যার সমাধান করতে হবে! কেন বলিনি মহাশুন্যে স্যাটালাইট না পাঠিয়ে দেশের ফায়ার ব্রিগেডের উন্নতি করতে হবে!

সব ডিপারটমেন্টে নিশচয়ই সবাই সরকারের লোক না! তবে কেন আমরা কথায় কথায় সরকার কে দোষারোপ করি। ফায়ার ব্রিগেডের দায়ীত্বে যারা আছেন তারা নিশচয়ই সবাই সরকারের লোক না , তারা কেন সরকারকে বলেনি যে আমাদের ফায়ার ব্রিগেডের উন্নতি করা দরকার! তারা কেন এতদিন প্রতিবাদ করেনি দেশের সুনাগরিক হিসাবে কেন তারা নিজেদের দায়ীত্ব এড়িয়ে গিয়েছে ? কবে আমরা সত্যি সত্যি দেশকে ভালবাসবো? দেশকে সরকারের না ভেবে নিজের ভাববো?

যে দেশের মানুষ এখনো দেশের পরিস্কার পরিচ্ছন্নতা নিয়ে চিন্তা করেনা এখনো হাতের ময়লা কাগজ বা যে কোন ময়লা জিনিষ রাস্তায় হাটতে হাটতে বা রিক্সা অথবা চলন্ত গাড়ী থেকে ছুড়ে ফেলে তাদের উচিত আগে নিজেকে সঠিক করা, তারপর সরকারের বিরুদ্ধে কথা বলা। আগে আমাদের উচিত হাতের ময়লা কাগজ অথবা ময়লা জিনিষ রাস্তায় ছুড়ে না ফেলে ডাস্টবিনে ফেলার অভ্যাস করা তারপর সরকারের ত্রুটির বিরুদ্ধে কথা বলা। আমরা নিজেকে না শুধরিয়ে শুধু অন্যের সমালোচনা করি। আমি ময়লা ফেলার এই ছোট্ট উধাহরনটা দিয়ে শুধু বুঝাতে চাচ্ছি আমাদের উচিত আগে আমাদের কে শুদ্ধ করে অন্যের সমালোচনা করা।

দেশকে যদি সত্যি ভালবাসি দেশকে নিয়ে যদি সত্যি চিন্তা করি তবে আমাদের সবার সচেতন হতে হবে। কোন দেশই সেই দেশের সরকারের একার না । পৃথিবীর সব দেশের সরকার সে দেশের সব কিছুর জন্য দেশের জনগনের কাছে দায়বদ্ধ এটা সত্যি। তেমনি সেই দেশের প্রতিটা নাগরিকের উচিত সরকারের জন্য অপেক্ষা না করে নিজেকে দেশের একজন যোগ্য নাগরিক হিসাবে প্রতিষ্ঠিত করা, দেশের এবং নিজের safetyর জন্য কাজ করা। নিজেকে নিজের দেশের জন্য দায়বদ্ধ করা।

আমেরিকার প্রেসিডন্ট কেনেডি বলেছিল তোমার দেশ তোমার জন্য কি করছে না ভেবে তুমি দেশের জন্য কি করছো সেটা ভাবো।

আমাদের সময় এসেছে আমি আমার দেশের জন্য কি করছি সেটা নিয়ে চিন্তা করা। বিন্দু বিন্দু জল গড়ে তোলে সাগর অতল । আমরা সবাই যদি দেশকে ভালবাসি এবং সরকারের জন্য ‌অপেক্ষা না করে দেশের জন্য ছোট্ট ছোট্ট অল্প অল্প করে কিছু করি তাহলে বোধয় অনেক বিপদের হাত থেকে আমরা রক্ষা পেতে পারি, তেমনি বাংলাদেশ বলে ছোট্ট এই দেশটাকে সত্যিকারের সোনার বাংলা হিসাবে গড়ে তুলতে পারি। ধন্যবাদ

Posted in মতামত


সাম্প্রতিক খবর

খুজগীপুর এম ইউ হাইস্কুল এক্স ষ্টুডেন্ট ফোরামের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও সম্মাননা প্রধান

photo লন্ডনঃওসমানী নগর থানার উমরপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী বিদ্যালয় খুজগীপুর এম ইউ হাইস্কুল এক্স ষ্টুডেন্ট ফোরামের আয়োজনে প্রবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও সম্মাননা প্রধান ২৪শে ফেব্রুয়ারি সোমবার বিকেলে পূর্ব লন্ডনের মাইক্রোবিজনেস সেন্টারে মাতৃভাষা আন্দোলনের সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করে রুহিন আহমেদের তেলাওতের মাধ্যমে অনুষ্টিত

বিস্তারিত

0 Comments

Add new comment